• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৮:৪০ অপরাহ্ন |

জঙ্গিদের নতুন আট পর্যায়ের ব্যক্তিদের টার্গেট

আনসার আল ইসলামসিসি ডেস্ক: আল কায়দার ভারতীয় উপমহাদেশের শাখা দাবি করা ‘আনসার আল ইসলাম’ পরবর্তী হামলার জন্য আট পর্যায়ের ব্যক্তিকে নিশানা করেছে। এরই মধ্যে ওই নিশানা সম্পর্কে তাদের নিজস্ব ওয়েবসাইটে বিবৃতি দিয়েছে সংগঠনটি। এদিকে সোমবার কলাবাগানে ইউএসএইডের কর্মকর্তা জুলহাজ মান্নান ও নাট্যকর্মী মাহবুব তনয় হত্যা মামলাটি বুধবার ডিবিতে স্থানান্তর করা হয়েছে। জড়িতদের এখনও গ্রেফতার করা না গেলেও বেশকিছু গুরুত্বপূর্ণ ক্লু পাওয়া গেছে। কিলিং মিশনে অংশ নেওয়া ছয়জনের মধ্যে দু’জনকে শনাক্ত করেছেন গোয়েন্দারা। জোড়া খুনে জড়িতরা দুই মাস আগে জুলহাজ-তনয়কে হত্যার পরিকল্পনা করে। এ উদ্দেশ্যে রাজধানীর আদাবরে একটি বাসা ভাড়া নেয় তারা। চলতি মাসের ৩০ তারিখ পর্যন্ত ওই বাসায় তাদের থাকার কথা ছিল। জোড়া খুনে ছয়জন অংশ নিয়েছিল। অবশ্য গোয়েন্দারা বলে আসছেন, আল কায়দা ও আইএসের কোনো সাংগঠনিক অস্তিত্ব নেই বাংলাদেশে।

পুলিশের কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, জোড়া খুনে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনতে সর্বোচ্চ চেষ্টা চলছে। এরই মধ্যে অনেক আলামতও পাওয়া গেছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের ডিসি (দক্ষিণ) মাশরুকুর রহমান খালেদ বলেন, জঙ্গিবাদ মোকাবেলায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি বিভিন্ন শ্রেণী-পেশার লোকজনকে এগিয়ে আসতে হবে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, কলাবাগানে জোড়া খুনের এক মাস আগে থেকে ওই এলাকা জরিপ করেছে আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সদস্যরা। জুলহাজের বাসায় নিয়মিত ৭-৮ জন বন্ধু যেতেন। কারা কখন ঢুকতেন তা পরিকল্পনাকারীদের জানা ছিল। ঘটনার দিন খুনিরা যখন নিশ্চিত হয়, জুলহাজের বাসায় তার বন্ধু তনয় ঢুকেছে তখনই তারা হামলার জন্য চূড়ান্ত প্রস্তুতি নেয়। খুনিদের কৌশল ছিল যাতে হামলার সময় ওই বাসায় বেশি লোকের উপস্থিতি না থাকে। জোড়া খুনের জড়িতদের কয়েকজন বিশ্ববিদ্যালয়ের ছাত্র। এদের মধ্যে মাদ্রাসার শিক্ষার্থী ছিল বলে ধারণা করছেন গোয়েন্দারা। মূল অভিযানে অংশ নেয় তিনজন। অন্য দু’জন পাহারায় ছিল।

‘আনসার আল ইসলাম’ নামের সংগঠনটি তাদের নিজস্ব টুইটারে ‘কে হবে আমাদের পরবর্তী নিশানা?’ শিরোনামে তালিকা পোস্ট করে। সেখানে সংগঠনটির মুখপাত্র হিসেবে মুফতি আবদুল্লাহ আশরাফ নামের এক ব্যক্তির কথা বলা হয়েছে।

সংগঠনটি দাবি করে, “আল্লাহ ও আল্লাহর রাসূল ও দ্বীন ইসলামকে হেয়কারী যে কোনো ব্যক্তি তাদের পরবর্তী নিশানায় রয়েছে। কেউ ব্যক্তিজীবনে নাস্তিক হলেই ‘আনসার আল ইসলাম’ তাকে নিশানা হিসেবে নিচ্ছে না। হামলার নিশানা শুধু তারা যারা ‘নাস্তিকতা’ ও ‘মুক্তচিন্তা’ চর্চার আড়ালে রাসূল ও দ্বীন ইসলামকে নিয়ে কটূক্তি করছে।”

এদের তালিকায় দ্বিতীয় পর্যায়ে রয়েছে, ‘আল্লাহ ও তার রাসূল এবং দ্বীন ইসলামকে হেয়কারী, কটূক্তিকারীদের রক্ষাকারী, সাহায্যকারী, তাদের আর্থিক-সাংগঠনিক-বুদ্ধিবৃত্তিক মদদদাতা ও পৃষ্ঠপোষক। ‘

‘যারা নিজ নিজ পরিমণ্ডলে কোনো না কোনোভাবে ইসলামী শরীয়তের আহকাম পালনে বাধা দিচ্ছে সংগঠনটি তাদের তৃতীয় পর্যায়ের নিশানায় রেখেছে। এই তালিকায় ‘বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের শিক্ষক বা শিক্ষিকা, কোনো এলাকার মেয়র-মোড়ল বা মাতব্বর, কোনো প্রতিষ্ঠানের প্রধান কিংবা কোনো আইনজীবী, বিচারক ও চিকিৎসকদের’ কথা বলা হয়েছে।

চতুর্থ পর্যায়ের আছে, ‘যারা বক্তৃতা বা লেখনীর মাধ্যমে ইসলামের যে কোনো বিষয় ইচ্ছাকৃতভাবে বিকৃত করে উপস্থাপনের মাধ্যমে সাধারণ মুসলমানদের ইসলাম থেকে বিচ্যুত হয়ে পশ্চিমা ও ভারতীয় এজেন্ডা বাস্তবায়নে তৎপর।’ এ ব্যক্তিদের বিষয়ে আরও বলা হয়, ‘এরা হতে পারে কোনো গল্পকার বা ঔপন্যাসিক বা কোনো কবি, বুদ্ধীজীবী বা কোনো পত্রিকার সম্পাদক বা সাংবাদিক বা কোনো নাট্যকার, সিনেমা প্রযোজক ও অভিনয় শিল্পী।’

এ ছাড়া পঞ্চম পর্যায়ের নিশানায় রয়েছে ‘যারা নিজেদের বক্তৃতা-বিবৃতির মাধ্যমে ইসলামী শরীয়তের বিরোধিতা করছে, ইসলামী শরীয়তকে নিয়ে তুচ্ছ-তাচ্ছিল্য, কটূক্তি করছে।’ পরবর্তী নিশানার ব্যাপারে বলা হয়েছে ‘যারা এই মুসলিম সমাজে বিভিন্ন প্রকার অশ্লীলতা ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়ার সঙ্গে যুক্ত। যারা এ দেশের শিক্ষা-সংস্কৃতি ও অর্থনীতি থেকে ইসলামী শরীয়তের অবশিষ্টাংশকেও ছেঁটে ফেলার অপচেষ্টা করছে। সর্বশেষ নিশানায় বলা হয়েছে ‘ যারা এই জমিনে দ্বীন ইসলামকে নিভিয়ে ফেলার অপচেষ্টায় রয়েছে। ‘

জঙ্গিদের কর্মকাণ্ডের ওপর নজর রাখছেন ঢাকা মহানগর পুলিশের এমন এক কর্মকর্তা জানান, এখন উগ্রপন্থিদের টার্গেট বিস্তৃত হচ্ছে। প্রধমে তারা ব্লগারকে টার্গেট করত। এরপর লেখক, প্রকাশক ও শিক্ষকদের হামলার নিশানায় করে। এখন অন্য পেশার লোকজনও তাদের নিশানায় আসছে। কোনো নির্দিষ্ট ব্যক্তিকে নয়; মূলত বিভিন্ন ব্যক্তিকে হামলার লক্ষ্য হিসেবে নির্বাচিত করছে জঙ্গিরা। ঢাকায় অস্থায়ীভাবে বাসা ভাড়া নিয়ে হামলার পরিকল্পনা করে থাকে তারা।

জোড়া খুনে জড়িতদের খুব কাছ থেকে দেখেছেন কলাবাগানের ৩৫ নম্বর বাড়ির দুই নিরাপত্তাকর্মী। তাদের মধ্যে নিরাপত্তাকর্মী পারভেজ মোল্লাকে কুপিয়ে আহত করেছে উগ্রপন্থি ঘাতকরা। তিনি এখন কলাবাগানে নিহত জুলহাজদের বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। বুধবার পারভেজ মোল্লা সমকালকে জানান, চারজন দুর্বৃত্ত পার্সেলের কথা বলে দোতলার বাসায় আসে। তাদের হাতে দুটি কার্টন ছিল। আরও অন্তত দু’জন নিচে গেটের সামনে অবস্থান নেয়। ওই দু’জনই বাসার নিচে থাকা বাড়ির আরও দুই নিরাপত্তাকর্মীকে জিম্মি করে রেখেছিল। পুরো ঘটনা জানানোর সময় তাদের চোখে-মুখে ছিল আতঙ্কের ছাপ।

পারভেজ জানান, কিছু বুঝে ওঠার আগেই এক যুবক ব্যাগ থেকে চাপাতি বের করে তার মাথায় ও কাঁধে কোপ দিলে তিনি পড়ে যান। ততক্ষণে অন্যরা ফ্ল্যাটের ভেতর ঢুকে জুলহাজ ও তার বন্ধুকে কোপাতে থাকে।

অপর নিরাপত্তাকর্মী সুমন খান বলেন, ‘তিনি কিছুই বুঝতে পারছিলেন না। দু’জন পিস্তল ও চাপাতি নিয়ে তাকে জিম্মি করে ফেলে।’

উৎসঃ   সমকাল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ